ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার

দেশে চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এটি কার্যকর হবে আগামী ১১ আগস্ট থেকে। রবিবার (৮ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।


এতে বলা হয়, চলতি ১১ আগস্ট দেশের সব সরকারি-আধাসরকারি-স্বায়ত্বশাসিত অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খুলবে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিংমল খুলবে। মোট পরিবহনের অর্ধেক নিয়ে চলাচল করবে গণপরিবহণ।


প্রজ্ঞাপনে যেসব নির্দেশনা রয়েছে :


সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি অনুসরণ করে খোলা থাকবে। সুপ্রিমকোর্ট আদালতসমূহের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।


সড়ক, রেল ও নৌ-পথে আসনের সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন চলাচল করতে পারবে। সড়ক পথে গণপরিবহন চলাচলে স্থানীয় প্রশাসন (সিটি কর্পোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক), সংশ্লিষ্ট দফতর বা সংস্থা মালিক ও শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহনের অর্ধেক চালু করতে পারবে।


শপিংমল ও দোকানপাটসমূহ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখা যাবে। সকল প্রকার শিল্প-কলকারখানাও চালু থাকবে। খাবার দোকান, হোটেল বা রেস্তোরাঁয় অর্ধেক আসন ফাঁকা রেখে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে।


সব ক্ষেত্রে মাস্ক পরা নিশ্চিত করতে হবে একই সঙ্গে স্বাস্থ্য অধিদফতর প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথ মানতে হবে। এছাড়া গণপরিবহন, বিভিন্ন দফতর ও মার্কেটে স্বাস্থ্যবিধি মানায় অবহেলা দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ads

Our Facebook Page